করোনাভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়াল

চীনে করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ছবি: রয়টার্সচীনে করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ছবি: রয়টার্স

চীনে করোনাভাইরাসে এক দিনে মৃত ব্যক্তির সংখ্যা আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসের সংক্রমণে গতকাল সোমবার মারা গেছেন ১০৩ জন। মৃত্যুর সংখ্যার বিবেচনায় এখন পর্যন্ত এটিই চীনের সবচেয়ে প্রাণঘাতী দিন। সব মিলিয়ে এই ভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির মোট সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আগের দিন রোববার করোনাভাইরাসে চীনে ৯৭ জনের মৃত্যু হয়। এই মৃত্যুর মধ্য দিয়ে চীনে মোট মৃত ব্যক্তির সংখ্যা দাঁড়ায় ৯০৮। পরদিন সোমবার মৃত ব্যক্তির সংখ্যা আগের দিনকে ছাড়িয়ে যায়।

করোনাভাইরাসের কেন্দ্রস্থল চীনের হুবেই প্রদেশ। প্রাদেশিক স্বাস্থ্য কমিশন জানায়, গতকাল হুবেই প্রদেশে করোনাভাইরাসে ১০৩ জন মারা যান। আর এদিন নতুন করে সংক্রমিত হন ২ হাজার ৯৭ জন। সংক্রমণের এই সংখ্যা আগের দিনের চেয়ে কম। আগের দিনের তুলনায় সংক্রমণের হার ২০ শতাংশ কমেছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, গতকাল পর্যন্ত করোনাভাইরাসে দেশজুড়ে মারা গেছেন ১ হাজার ১১ জন। তাঁদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। আর চীনে সংক্রমিত রোগীর সংখ্যা ৪২ হাজার।

দেশটিতে করোনাভাইরাসের বিস্তার সম্পর্কে জানতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি দল গতকালই চীনে পৌঁছেছে।

চীনা প্রেসিডেন্ট সি চিন পিং গতকাল বেইজিংয়ের একটি হাসপাতাল পরিদর্শন করেছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝে তাঁর জনসম্মুখে আসা ও হাসপাতাল পরিদর্শনের ঘটনাকে বিরল হিসেবে বর্ণনা করা হচ্ছে।

করোনাভাইরাস মোকাবিলায় আরও সঠিক পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন সি চিন পিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের অবশ্যই সেই আত্মবিশ্বাস থাকতে হবে যে, আমরা শেষ পর্যন্ত এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে জিতব।’

চীনের বাইরে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। ডব্লিউএইচও বলছে, ২৮টি দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এসব দেশের রোগীর সংখ্যা ৩৫০ ছাড়িয়েছে।

শেয়ার করুন