ফেদেরার ভুলে না যাওয়ায় উচ্ছ্বসিত কোহলি

খেলা ডেস্ক
অস্ট্রেলিয়া ওপেন চলাকালীন রজার ফেদেরারের সঙ্গে স্ত্রীকে নিয়ে সাক্ষাৎ করেছেন বিরাট কোহলি। পূর্বেও কোহলির সঙ্গে সাক্ষাৎ হয়েছিল, ফেদেরার তা স্মরণ করিয়ে দেওয়ায় উচ্ছ্বসিত কোহলি।

বিরাট কোহলি ও রজার ফেদেরার একই ভুবনের দুই তারকা। কোহলি নিজেকে ক্রিকেটে কিংবদন্তির কাতারে নিয়ে গিয়েছেন। বিশ্ব টেনিসে রজার ফেদেরারও তাই। তবে বিশ্ব ক্রীড়াঙ্গনে তারকাখ্যাতির বিচারে অনেক এগিয়ে থাকবেন ফেদেরার। তাই ফেদেরার যদি কোহলিকে বিশেষভাবে মনে রাখেন, ভারতীয় অধিনায়কের জন্য ব্যাপারটি উচ্ছ্বসিত হওয়ার মতোই।

বছরটা দারুণ শুরু হয়েছে কোহলির। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে ওয়ানডে সিরিজে হারিয়েছে ভারত। এরপর দেরি না করে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে অস্ট্রেলিয়ায় থাকা ফেদেরারের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগটা হাতছাড়া করেননি ভারতীয় অধিনায়ক। আর এই সাক্ষাৎটা দুটি কারণে স্মরণীয় হয়ে থাকবে ভারত অধিনায়কের জন্য। প্রথমত স্ত্রী আনুশকা শর্মাকে নিয়ে প্রথম সাক্ষাৎ। দ্বিতীয়ত কোহলির সঙ্গে পূর্বের দেখা হওয়ার কথা এবার নিজেই স্মরণ করিয়ে দিয়েছেন সুইস তারকা ফেদেরার।

ফেদেরার যে তাঁকে মনে রেখেছেন, এ কারণেই উচ্ছ্বসিত কোহলি, ‘এর আগেও কয়েকবার তাঁর সঙ্গে দেখা হয়েছে আমার। কয়েক বছর আগে তাঁর সঙ্গে সিডনিতে দেখা হয়েছিল আমার। তিনি যে আমাকে মনে রেখেছেন, আমি তো অবাক! ফেদেরার নিজেই বলেছেন সিডনিতে এক প্রদর্শনী ম্যাচ খেলার সময় আমার সঙ্গে তাঁর দেখা হয়েছিল। এ অনুভূতি প্রকাশ করার মতো নয়। আমি ছোটবেলা থেকে যখন তাঁর খেলা দেখি, তখনই তিনি সেরা একজন। শুধু সেরা খেলোয়াড়ই নন, মানুষ হিসেবেও তাই এবং তিনি আমাকে প্রশ্ন করছিলেন। তিনি আমাকে প্রশ্ন করছেন, এটা বিশ্বাসই করতে পারছিলাম না! আমি তাঁর সঙ্গে মনস্তাত্ত্বিক বিষয়, কীভাবে প্রস্তুতি নেন, কীভাবে নিজের খেলার জন্য নিজেকে প্রস্তুত করেন—এসব নিয়ে কথা বলেছি।’

কোহলিকে নানান পরামর্শ দেওয়া ফেদেরারের চলতি বছরের শুরুটা অবশ্য ভালো যায়নি। সিতসিফাসের সঙ্গে হেরে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন টেনিসের মহাতারকা। অন্যদিকে কোহলির নেতৃত্বে নিউজিল্যান্ডকেও সিরিজ হারানোর পথে এক পা দিয়ে রেখেছে ভারত।

শেয়ার করুন