ই-পাসপোর্ট : বিদ্যমান সমস্যা চিহ্নিত ও দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ

সিলেটের মানচিত্র ডেস্ক : ইমিগ্রেশন ব্যবস্থা সহজীকরণসহ ই-পাসপোর্ট এর বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করে দ্রুততম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়। একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে রবিবার (১৭ এপ্রিল) এমন সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ-এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, আয়েশা ফেরদাউস, পংকজ দেবনাথ এবং মো. সাদেক খান অংশগ্রহণ করেন।

বৈঠকে মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন এবং দক্ষিণ কোরিয়ার শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি বিষয়ক, সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতকল্পে বিদেশগামী/প্রবাসী কর্মীদের ই-পাসপোর্ট সেবা দ্রুত ও জরুরী ভিত্তিতে দেওয়ার লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কার্যক্রম এবং কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে বৈশ্বিক শ্রমবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রবাসগামী কর্মীদের দক্ষতা উন্নয়নে গৃহিত কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে এক বছরের মাঝে ফেরত প্রবাসী কর্মীদের জন্য পরীক্ষামূলকভাবে ইন্সুরেন্স ব্যবস্থা চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়াও বৈঠকে প্রবাসগামী কর্মীদের বিদেশ যাত্রার খরচ কমাতে বিমান-ভাড়া কমানোর লক্ষ্যে বাংলাদেশ বিমানের সাথে নিয়মিত আলোচনা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

  •  
শেয়ার করুন