সিলেটে বাস চলাচল শুরু, ঢাকা যেতে ন্যূনতম ভাড়া ৭৫০ টাকা

স্টাফ রিপোর্টার
দুই মাসের অধিক সময় পর সোমবার সারাদেশের মতো সিলেট থেকেও শুরু হয়েছে বাস চলাচল। দূরপাল্লার পাশাপাশি আন্তঃজেলা বাস চলাচলও শুরু হয়েছে সকাল থেকে। তবে সোমবার সিলেটে যাত্রী সংখ্যা ছিলো অপেক্ষাকৃত কম।

সোমবার দুপুরে সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, টার্মিনাল থেকে একে একে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার ও আন্তঃজেলা বাসগুলো। দূরপাল্লার বাসগুলোতে সামাজিক দূরত্বের বিষয়টি মানা হলেও আন্তঃজেলা বাসে তা লঙ্ঘিত হচ্ছে। তবে স্বাস্থ্য সুরক্ষায় সরকারের বেঁধে দেওয়া শর্তগুলো মানছে না প্রায় কেউই। অনেক আন্তঃজেলা বাসে ভাড়া দিগুণ বাড়িয়ে দেওয়ারও অভিযোগ পাওয়া গেছে।

বাসে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানার অভিযোগ করেছেন যাত্রীরাও। ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধিতেও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

৬০ শতাংশ বৃদ্ধির কারণে সোমবার থেকে সিলেট থেকে ঢাকা যেতে প্রায় সকল নন এসি বাসে ৭৫০ ও এসি বাসে ১৫০০ টাকা করে ভাড়া নেওয়া হচ্ছে। আগে এই ভাড়া ছিলো যথাক্রমে ৪৭০ ও এক হাজার টাকা।

সিলেট থেকে বাসে করে ঢাকা যাওয়া আব্দুল জব্বার নামের এক যাত্রী বলেন, বাসে হেলপারের হাতে জীবাণুনাশক স্প্রে রয়েছে। তবে তা যাত্রীদের তেমন দেওয়া হচ্ছে না। আর আগের মতো হেলপার হাতে ধরে ধরে টেনে ও পিঠে ধরে বাসে তুলছে। ফলে ঝুঁকি বাড়ছে।

আকরামুল ইসলাম নামের আরেক যাত্রী বলেন, বাসে ওঠার আগে যাত্রীর তাপমাত্রা পরিমাপের শর্ত দেওয়া হলেও কোনো বাস কোম্পানিই তা করছে না। কোনো কাউন্টারেই নেই থার্মোমিটার।

সিলেট থেকে জকিগঞ্জ যাওয়ার জন্যে বাসে ওঠা যাত্রী সাইফুল ইসলাম বলেন, এই বাসগুলো খুবই আটোসাটো। এখানে চাইলেও সামাজিক দূরত্ব মানা সম্ভব নয়। প্রথমদিন করে কিছুটা মানা হচ্ছে তবে দু-একদিন পরই সব আগের মতো হয়ে যাবে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সিলেট জেলা শাখার সভাপতি সেলিম আহমদ ফলিক বলেন, আমরা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনেই বাস চালাচ্ছি। সিট সংখ্যার অর্ধেক যাত্রী তোলা হচ্ছে। তাছাড়া আজ যাত্রী সংখ্যা কম হওয়ায় অনেক বাস অর্ধেক যাত্রীও পাচ্ছে না।

তিনি বলেন, সরকারি নির্দেশনা মেনেই ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কেউ এরচেয়ে বেশি বৃদ্ধি করেননি।

শেয়ার করুন